Amazon

Improve Your Local SEO

 Improve Your Local SEO



Improve Local SEO (সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন) হল Local Business -এর জন্য সার্চ ইঞ্জিনের দৃশ্যমানতা উন্নত করার প্রক্রিয়া। Local SEO ক্ষুদ্র ব্যবসার জন্য অপরিহার্য যা একটি  National  স্তরের বিপরীতে কাজ করে থাকে। National  SEO সারাদেশে  সার্চের  Ranking - এর উপর বেশি মনোযোগ দিচ্ছে, Local SEO একটি নির্দিষ্ট স্থানে SERP- এ উপস্থিত হওয়ার অগ্রাধিকার দেয়।

Local SEO অপ্টিমাইজ করার অর্থ হল ওয়েবসাইট ট্রাফিক, লিড এবং রূপান্তরগুলি স্থানীয় গ্রাহকদের জন্য আরও প্রাসঙ্গিক করে তোলা।

কিছু কাজ আছে যা ধারাবাহিক ভাবে অনুসরন করলে Local SEO তে যে কোনো কম্পানি  ভালো করতে পারবে। যেমন ঃ-

১।     তৈরি করুন Google My Business Account
২।     রেগুলার Review  
৩।    ভয়েস সার্চের জন্য অপটিমাইজ করুন
৪।     Local নিউজ ও ইভেন্ট নিয়ে Content তৈরি 
৫।     Mobile friendly Website তৈরি 
৬।    Local Keywords এর উপর নির্ভর করুন
৭।    লোকেশন পেজ বা লোকেশন-স্পেসিফিক "About us" পেজ ব্যবহার করুন
৮।    অনলাইন বিজনেস ডিরেক্টরির সুবিধা নিতে হবে।
৯।    লিঙ্ক সিগন্যালগুলিতে ফোকাস করুন (Get High-Quality Backlinks)
১০।    প্রতিটি অফার/প্রোডাক্টের জন্য একটি ডেডিকেটেড ওয়েবপেজ তৈরি করন।

১। তৈরি করুন Google My Business Account

Google My Business Account একটি টুল যা একটি ওয়েবসাইটকে গুগলে যেকোনো ব্যবসার প্রোফাইল পরিচালনা এবং অপ্টিমাইজ করতে সক্ষম করে।

গুগল তালিকা (ব্যবসার প্রোফাইল) অপ্টিমাইজ করা সম্ভবত গুগল ম্যাপে High Ranking করার পাশাপাশি গুগল সার্চ স্থানীয় ফলাফলে দৃশ্যমানতা অর্জনের সবচেয়ে কার্যকর উপায়। এই অপ্টিমাইজেশানগুলি করার জন্য ব্যবসার প্রোফাইলে অ্যাক্সেস পেতে, তবে, সেই প্রোফাইলের সাথে যুক্ত একটি Google My Business অ্যাকাউন্ট প্রয়োজন। একবার Google My Business অ্যাকাউন্ট ড্যাশবোর্ডে অনুরোধকৃত সমস্ত তথ্য প্রদান করলে, সেই সমস্ত তথ্য ব্যবসার প্রোফাইলে যোগ করা হবে, যা Google অনুসন্ধান স্থানীয় ফলাফল, Google Google Search Knowledge Panel এবং Google Map প্রদর্শিত হবে।

Local SEO My Business Page



গুগলে ব্যবসার প্রোফাইল অপ্টিমাইজ করতে, নিশ্চিত করুন যে আপনি :

১।একটি Google My Business Account  এবং verify ownership 
২।সঠিক এবং আপ টু ডেট তথ্য প্রদান 
৩।Business Logo, কাজের সময়, গ্রহণযোগ্য পেমেন্ট পদ্ধতি, Business এর বিক্রি করা product or service এবং প্রচুর ছবি অন্তর্ভুক্ত করুন।
৪। গ্রাহকদের অনলাইনে ব্যবসার review দিতে উৎসাহিত করন
৬।গ্রাহকের review গুলি আন্তরিকভাবে সাড়া দিতে হবে।
৭। Google My Business ড্যাশবোর্ড ব্যবহার করে ব্যবসার প্রোফাইলে পোস্ট (পণ্য, ইভেন্ট এবং বিশেষ অফার ঘোষণা) প্রকাশ করন।

২। রেগুলার Review 


ব্যবসার জন্য গ্রাহকদের কাছ থেকে ভালো মানের Review লিখতে উৎসাহিত করা । এটি Local গ্রাহকদের  product or service কিনতে উৎসাহিত করে। স্থানীয় ভোক্তা পর্যালোচনা জরিপ প্রকাশ করে যে 85% গ্রাহক অনলাইন সুপারিশগুলিকে ব্যক্তিগত সুপারিশের মতই বিশ্বাস করেন।





গ্রাহকদের পর্যালোচনা করতে উৎসাহিত করার জন্য এখানে কিছু টিপস দেওয়া হল :

১। sale close হওয়ার পর ব্যক্তিগতভাবে পর্যালোচনার জন্য জিজ্ঞাসা করুন
২।একটি ক্রয়-পরবর্তী ইমেল পাঠান যা গ্রাহকদের একটি Review লিখতে উৎসাহিত করুন।
৩। Review গুলি পেশাদার উপায়ে সাড়া দিন, পর্যালোচকদের ধন্যবাদ জানান এবং অনুকূল পর্যালোচনায় অভিযোগ মোকাবেলা করন।

৩।ভয়েস সার্চের জন্য অপটিমাইজ করুন


দিনদিন  Voice Search দ্রুত বৃদ্ধি পাবে। অতএব, Local SEO-তে, যখন ডিভাইসগুলিতে কথা বলে তখন প্রশ্নগুলি কীভাবে জিজ্ঞাসা করে তার জন্য অপ্টিমাইজ করা গুরুত্বপূর্ণ।




মূলত, গ্রাহকরা নিয়মিত অনুসন্ধানের তুলনায় ভয়েস অনুসন্ধান করার সময় Long-Tail কীওয়ার্ড ব্যবহার করেন। এই কারণে, আপনার কথা বলার ব্যক্তির আরও কথোপকথনের সুরের সাথে সামঞ্জস্য করতে আপনাকে আপনার সামগ্রীর এসইও সামঞ্জস্য করতে হবে।

ভয়েসের জন্য অপ্টিমাইজ করার সময় ব্যবহারকারীর অভিপ্রায় বিবেচনা করাও গুরুত্বপূর্ণ, কারণ এই অনুসন্ধানগুলি বেশিরভাগ ক্ষেত্রেই করা হয় যখন ব্যবহারকারীর একটি নির্দিষ্ট তথ্যের প্রয়োজন হয়। যদি তারা বেকিং করে এবং আলেক্সাকে টেবিল চামচ কাপে রূপান্তর করতে বলে, তারা একটি দ্রুত এবং দরকারী উত্তর আশা করছে। যদি একজন সম্ভাব্য গ্রাহক ভয়েস সার্চ ব্যবহার করে জিজ্ঞাসা করেন যে আপনার ব্যবসার সময় কত, তাহলে এই তথ্যটিও সহজলভ্য হওয়া উচিত।

৪। Local নিউজ ও ইভেন্ট নিয়ে Content তৈরি


স্থানীয় গ্রাহকদের দৃষ্টি আকর্ষণ করার জন্য সরাসরি কোন স্থানীয় ইস্যুর সাথে কথা বলা বা সম্পর্কিত বিষয়বস্তু লেখা।

কিছু কৌশল অন্তর্ভুক্ত:

১।স্থানীয় সংবাদ, ক্রিয়াকলাপ বা ইভেন্টগুলি ঘিরে ব্লগ পোস্ট লেখা
২।স্থানীয় দাতব্য প্রতিষ্ঠান বা কারণগুলি যা আপনার ব্যবসা সমর্থন করে সে সম্পর্কে ভিডিও তৈরি করা
৩।যদি আপনি একটি অঞ্চলের বিভিন্ন অংশ পরিবেশন করেন তবে উচ্চমানের স্থানীয় সামগ্রী সহ আপনার ওয়েবসাইটে অবস্থান-নির্দিষ্ট ওয়েবপৃষ্ঠাগুলি সেটআপ করুন।




ধরা যাক আপনি একটি স্থানীয় রিয়েল এস্টেট ব্যবসা। আপনি আপনার প্রতিটি স্থানের জন্য বিভিন্ন পৃষ্ঠা তৈরি করতে পারেন, যেখানে আপনি খবরের ঘটনা বা স্থানীয় রিয়েল-এস্টেট মার্কেটের পরিবর্তনের আশেপাশে হাইপারলোকাল সামগ্রী প্রদর্শন করতে পারেন। এই কৌশলটি আপনাকে প্রতিটি নির্দিষ্ট অবস্থানের জন্য স্থান পেতে সাহায্য করতে পারে।

৫। Mobile friendly Website তৈরি 

Local SEO জন্য আপনার ওয়েবসাইটকে মোবাইলের জন্য অপ্টিমাইজ করতে হবে।

 



এটি অর্জনের জন্য এখানে কিছু টিপস দেওয়া হল:

১।আপনার ওয়েবসাইট দ্রুত লোড হচ্ছে তা নিশ্চিত করুন (তিন সেকেন্ডের বেশি নয়)
২।বড় ফন্ট ব্যবহার করুন যা পড়তে সহজ
৩।ছবিগুলি ব্যবহার করুন এবং অল্প পরিমাণে অনুলিপি করুন, শুধুমাত্র আপনার প্রয়োজনীয় তথ্য পৌঁছে দিন ।
৪।দুর্দান্ত UX এর জন্য স্বজ্ঞাত UI নিশ্চিত করুন

৬।Local Keywords এর উপর নির্ভর করুন

আপনার কীওয়ার্ডগুলি স্থানীয় গ্রাহকদের জন্য প্রাসঙ্গিক হওয়া উচিত। এটি কেবল বোধগম্য, তাই না?

গুগলের নিজস্ব Keyword Planner আপনাকে অবস্থানের উপর ভিত্তি করে কীওয়ার্ড অনুসন্ধানগুলি ফিল্টার করতে দেয় যাতে আপনি একটি নির্দিষ্ট অঞ্চলের জন্য জনপ্রিয় Search পদগুলির ধারণা পান। এটি আপনাকে লক্ষ্য করার জন্য স্থানীয়ভাবে প্রাসঙ্গিক কীওয়ার্ডগুলির একটি তালিকা তৈরি করতে দেয়। একবার সেগুলি পেয়ে গেলে, তাদের আপনার সাইটের মেটা সামগ্রী, অনুলিপি এবং ইউআরএলগুলিতে উপস্থিত হওয়া উচিত।









এছাড়াও, আপনার সামগ্রীতে অঞ্চল-নির্দিষ্ট ল্যান্ডমার্ক এবং হটস্পটগুলির উল্লেখ অন্তর্ভুক্ত করুন। 


৭।লোকেশন পেজ বা লোকেশন-স্পেসিফিক "About us" পেজ ব্যবহার করুন


যদি আপনার ব্যবসার একটি এলাকায় একাধিক অবস্থান থাকে তাহলে লোকেশন পৃষ্ঠাগুলি আবশ্যক। এই পৃষ্ঠাগুলিকে ন্যূনতমভাবে নিম্নলিখিতগুলি সরবরাহ করতে হবে:


দোকানের সময়,নাম, ঠিকানা এবং ফোন নম্বর,স্বতন্ত্র বর্ণনা,প্রশংসাপত্র, পার্কিং ,গুগল ম্যাপ প্রতিটি লোকেশন পৃষ্ঠায় সংযুক্ত,আপনার একাধিক অবস্থান থাকলে যত্ন নিন, কারণ আপনাকে প্রতিটি পৃষ্ঠার জন্য অনন্য সামগ্রী তৈরি করতে হবে।







যদি আপনার শুধুমাত্র একটি অবস্থান থাকে, তাহলে "About Us" পৃষ্ঠা তৈরি করা যা স্থানীয়, প্রাসঙ্গিক তথ্যের উপর আলোকপাত করে। উদাহরণস্বরূপ, যদি আপনার একটি ফুল বিক্রেতা দোকান থাকে, আপনার "আমাদের সম্পর্কে" পৃষ্ঠাটি আপনার শহর বা শহরে যে কোন কুচকাওয়াজের জন্য ফুল সরবরাহের ক্ষেত্রে আপনার দোকানের সম্পৃক্ততা উল্লেখ করার উপযুক্ত স্থান।


৮।অনলাইন বিজনেস ডিরেক্টরির সুবিধা নিতে হবে।


অনলাইন বিজনেস ডাইরেক্টরি হল ইয়েলপ, ফোরস্কোয়ার, ম্যাপকুয়েস্ট এবং ইয়েলোপেজের মতো ওয়েবসাইট, শুধু কয়েকটি নাম। আরো অনেক আছে।








এই ডিরেক্টরিতে আপনার ব্যবসার নাম, ঠিকানা এবং ফোন নম্বর পাওয়া কেবল দৃশ্যমানতাকে সাহায্য করবে না, এটি আপনার Local SEO ও বাড়িয়ে দিবে।


আপনার কোম্পানির তালিকাতে নিম্নলিখিত মৌলিক বিষয়গুলি অন্তর্ভুক্ত করা উচিত:

১।ব্যবসার সঠিক নাম, ঠিকানা এবং ফোন নম্বর সমস্ত ডিরেক্টরি জুড়ে সামঞ্জস্যপূর্ণ
২।আপনার ওয়েবসাইটের একটি ব্যাকলিংক
৩।আপনার ব্যবসার পুঙ্খানুপুঙ্খ বর্ণনা

৯।লিঙ্ক সিগন্যালগুলিতে ফোকাস করুন (Get High-Quality Backlinks)


 লিংক সিগন্যাল হল যথাক্রমে স্থানীয় প্যাক (বা স্ন্যাক প্যাক) ফলাফলের জন্য এবং Local Organic Result এর জন্য প্রথম এবং দ্বিতীয় গুরুত্বপূর্ণ বিষয়। লিঙ্ক সিগন্যাল হল আপনার সাইটের দিকে নির্দেশ করে ব্যাকলিঙ্ক।




এখানে High Quality ব্যাকলিংক পেতে কিছু টিপস দেওয়া হল:

আপনার সাইটে High Quality সামগ্রী তৈরি করুন যাতে অন্যরা আপনার সামগ্রীর সাথে লিঙ্ক করতে চায় । একটি High ডোমেন কর্তৃপক্ষের সাথে নিজের সাইটগুলিতে Gust ব্লগ স্থানীয় প্রভাবশালীদের সাথে সোশ্যাল মিডিয়ায় বা ইমেলের মাধ্যমে তাদের সাথে যোগাযোগ করার জন্য তাদের সাথে যুক্ত করুন।

১০।প্রতিটি অফার/প্রোডাক্টের জন্য একটি ডেডিকেটেড ওয়েবপেজ তৈরি করন।

যদিও সমস্ত Service কে একসাথে এক Page -এ একত্রিত করা  যায় , এটি করা প্রতিরোধ করুন। পরিবর্তে, আপনার দেওয়া প্রতিটি পণ্য বা পরিষেবার জন্য একটি আলাদা আলাদা পৃষ্ঠা উৎসর্গ করুন।





আপনার Local SEO র ততটা শক্তিশালী নয় যদি আপনি সবকিছু এক পৃষ্ঠায় গুটিয়ে নেন কারণ সার্চ ইঞ্জিনগুলি আপনার ব্র্যান্ডকে একটি নির্দিষ্ট এলাকায় কর্তৃপক্ষ হিসেবে দেখতে পায় না। এটি আপনার র Ranking সম্ভাবনা কমিয়ে দেয়।






ধন্যবাদ সবাইকে। ভালো থাকুন

মুহাম্মাদ সহিদুল ইসলাম
ইনস্ট্রাক্টর(কম্পিউটার)



1 comment:

Hi Thanks for Your Valuable Comments

Powered by Blogger.